দ্রুত পাঠের কৌশল - jonakiict school

Latest News

দ্রুত পাঠের কৌশল

পরীক্ষার আগে সব শিক্ষার্থীই চায় পাঠের গতি দ্রুততর করতে। এক্ষেত্রে কম সময়ে বেশি পাঠ করতে পারা জরুরি।
শুধু দ্রুততার সাথে পাঠ করে যাওয়া নয়, বুঝেশুনে পাঠ করাটাও খুব গুরুত্বপূর্ণ। এ কারণে, যেনতেনভাবে পাঠের গতি বাড়ালেই চলবে না। গতি বাড়াতে গিয়ে, পাঠ বোঝার মাত্রা যাতে কমে না যায় সেদিকেও লক্ষ রাখতে হবে। যে কেউ তার বোঝার মাত্রা ঠিক রেখে পাঠের গতি বাড়াতে পারে। গবেষকদের মতে কলেজ শিক্ষার্থী ও গল্প, উপন্যাস, রোমান্স কাহিনী ও ননটেকনিকেল বিষয় পাঠের গড় গতি প্রতি মিনিট ২৫০ থেকে ৩৫০ শব্দ। এসব বিষয়ে মিনিটে ৫০০ থেকে ৭০০ শব্দ হারে পাঠ করতে পারাই ‘ভালো’ গতির লক্ষণ।
দ্রুত পাঠের জন্য করণীয়:
প্রতি শব্দ ধরে পাঠ না করে শব্দগুচ্ছ বা phrase ধরে পাঠ করা। `In spite of his divorcing her she is happy’ বাক্যটির প্রতিটি শব্দ আলাদাভাবে না পড়ে ‘In spite of’ `his divorcing her’ `she is happy’ এভাবে শব্দগুচ্ছ ধরে পড়ো।
পাঠের সময় কণ্ঠনালীতে আলতো করে আঙুল ছুঁইয়ে বোঝার চেষ্টা করো ভোকাইলাইজিং ঘটছে কি না। ঠোঁটে আঙ্গুল রেখে বোঝার চেষ্টা করো ঠোঁট নড়ছে কি না। নড়লে তা বন্ধ রাখার চেষ্টা করো।
ইচ্ছামতো রোধ করো। এক বসায় ছোট একটি অংশ পড়ো। পুরো অংশটি শেষ করার আগে কোনো কিছু আবার দেখার দরকার হলে পুরো অংশটি একবার পড়ে শেষ করে তারপর দেখো।
পাঠের সময় অন্য বিষয় থেকে মনোযোগ সরিয়ে শুধুমাত্র পাঠের বিষয়ে মনোযোগ নিবন্ধ রাখো।
পাঠের বই ছাড়াও তোমার আগ্রহের অজানা বিষয়ের বই পড়ো। যত পড়বে পড়ার গতি তত বাড়বে। শব্দভাণ্ডার বৃদ্ধি করো। পাঠের সময় অপরিচিত শব্দের মুখোমুখি যত কম হবে, পাঠের গতিও ততই বৃদ্ধি পাবে।
লেখক:তাহমিনা আক্তার

jonakiict school Designed by Templateism.com Copyright © 2014

Powered by Blogger.
Published By Gooyaabi Templates