শিক্ষা ব্যবস্থাপনা - jonakiict school

Latest News

শিক্ষা ব্যবস্থাপনা


শিক্ষা ব্যবস্থাপনা:
শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, অধীন দপ্তর/সংস্থাসমূহ বাংলাদেশে শিক্ষা সংক্রান্ত সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনা করে থাকে।

শিক্ষার বিভিন্ন ধারা:
প্রথামিক শিক্ষা, সাধারণ ও মাদ্‌রাসা এ দুই  প্রধান ধারায় পরিচালিত। কিন্তু মাধ্যমিক শিক্ষা সাধারণ, কারিগরি ও মাদ্‌রাসা এ তিনটি ধারায় পরিচালিত। উচ্চ শিক্ষাও তিনটি ধারায় পরিচালিত। সাধারণ (বিজ্ঞান ও ফলিত বিজ্ঞান, কলা, ব্যবসায় শিক্ষা ও সামাজিক বিজ্ঞান), মাদ্‌রাসা এবং টেকনোলজি শিক্ষা। টেকনোলজি শিক্ষার মধ্যে কৃষি, ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, টেক্সটাইল, লেদার এবং আইসিটি অন্তর্ভুক্ত। সাধারণ শিক্ষার মত মাদ্‌রাসা শিক্ষায়ও প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচিতে একই ধরনের বিষয় পড়ানো হয় তবে ধর্মীয় শিক্ষাকে অগ্রাধিকার দেয়া হয়। 

শিক্ষা মন্ত্রণালয়:
শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা বিভাগ গঠন করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষা সংক্রান্ত নীতি, কর্মপরিকল্পনা ও কর্মসূচি (প্রাথমিক শিক্ষা স্তর পরবর্তী উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা), প্রণয়ন, পরিকল্পনা, বাস্তবায়ন, পরিবীক্ষন ও মূল্যায়ন করে থাকে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহের পরিচালনা ও পরিদর্শন কার্যাদি সম্পন্ন করে থাকে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর:
অধিদপ্তর প্রধান মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এবং বিশেষ শ্রেণির শিক্ষার প্রশাসনিক, ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ করে থাকেন। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে স্থানীয় অফিস এ বিষয়ে সহায়তা করে থাকে।

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন:
এই সংস্থা শিক্ষা মন্ত্রণালয়ের কর্পোরেট বডি হিসেবে কাজ করে। এর চেয়ারম্যান শিক্ষামন্ত্রী এবং মহাসচিব শিক্ষা সচিব । কমিশন সচিবালয়ের প্রধান হিসেবে একজন সচিব রয়েছেন।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম):
শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এই একাডেমি বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণের দায়িত্ব পালন করে থাকে। এছাড়াও জ্যেষ্ঠ শিক্ষা প্রশাসকদের এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে থাকে। এই একাডেমির প্রধান একজন মহাপরিচালক।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি):
শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এটি একটি স্বায়ত্বশায়িত প্রতিষ্ঠান। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুসত্মকের কারিক্যুলাম উন্নয়ন, প্রকাশনা ও বিতরনের দায়িত্ব পালন করে থাকে।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস):
এই প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের এবং পর্যায়ের শিক্ষা সংক্রান্ত তথ্য ও পরিসংখ্যান সংগ্রহ ও সংরক্ষণ করে থাকে। শিক্ষা মন্ত্রণালয়ের এই সংস্থা শিক্ষা তথ্য ও পরিসংখ্যান সংরক্ষণ এবং প্রকাশ করে থাকে এবং মন্ত্রণালয়ের ইএমআইএস অংগ হিসেবে কাজ করে। এছাড়া আরআইএনএসএসিএ এর সমন্বয়ক হিসেবেও কাজ করে।

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ):
এই প্রতিষ্ঠানের প্রধান পরিচালক এবং ইহা মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মানসম্মত শিক্ষা উন্নয়নের নিমিত্ত পরিদর্শন ও নিরীক্ষার দায়িত্ব পালন করে থাকে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি):
এই প্রতিষ্ঠান পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি এবং তত্ত্ববাধনের দায়িত্ব পালন করে থাকে।

শিক্ষা বোর্ড:
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ০৯টি বোর্ড জে.এস.সি., এস.এস.সি., এইচ.এস.সি. পর্যায়ের পাবলিক পরীক্ষা অনুষ্ঠানের দায়িত্ব পালন করে থাকে। এছাড়াও এই বোর্ডসমূহ বেসরকারি ও প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করে থাকে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এন.টি.আর.সি..):
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে উত্তীর্ণ প্রার্থী নিয়োগের লক্ষ্যে নিয়োগ পরীক্ষা পরিচালনার জন্য ২০০৫ সালে ফেব্রুয়ারিতে এই প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়। এন.টি.আর.সি.এ. পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ব্যতীত বেসরকারি মাধ্যমিক ও ডিগ্রী, উচ্চতর ডিগ্রী পর্যায়ের মানসম্মত শিক্ষক নির্বাচন করে থাকে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট
অর্থের অভাবে শিক্ষার সুযোগ বঞ্চিত দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার নিমিত্তে দেশের সকল স্কুল/কলেজ/মাদ্রাসা/বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড
এমপিওভূক্ত অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের অবসরকালীন সময়ের সুবিধা প্রদান করে থাকে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ সুবিধা প্রদান করে থাকে।
সোর্স: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ

jonakiict school Designed by Templateism.com Copyright © 2014

Powered by Blogger.
Published By Gooyaabi Templates